ডেটা ট্রান্সফারের নতুন রেকর্ড

http://techportidin.blogspot.com/
কপার টেলিফোন তার
বেল ল্যাবসের বিজ্ঞানীরা প্রচলিত কপার টেলিফোন লাইনে মাধ্যমে প্রতি সেকেন্ডে ১০ গিগাবাইট ডেটা ট্রান্সফারের নতুন রেকর্ড করেছেন। গবেষণাগারে এক জোড়া ৩০ মিটার লম্বা কপার টেলিফোন তার ব্যবহার করেই এই ডেটা ট্রান্সফারের নতুর রেকর্ডটি করেছেন।
এই প্রযুক্তিকে ব্যবহার করে গবেষণাগারের বাইরেও ১ গিগাবাইট ডেটা স্পিড অর্জন করা সম্ভব হবে বলে জানিয়েছে “বিবিসি” বার্তা সংস্থা। ইন্টারনেট সংযোগের জন্য বর্তমান ব্যবহার হওয়া অতি ব্যয়বহুল অপটিক ফাইবার এর ব্যবহারও অনেকটা কমানো যাবে এই প্রযুক্তির মাধ্যমে।
বেল ল্যাবস জানিয়েছে, প্রতিষ্ঠানটির বেলজিয়াম অফিসের বিজ্ঞানীরা ‘XG-Fast’ নামের এক নতুন প্রযুক্তি আবিষ্কার করেন, এই নতুন প্রযুক্তি বদৌলতেই এই ডেটা ট্রান্সফারের নতুর রেকর্ডটি করা সম্ভব হয়েছে।
‘XG-Fast’ ৫০০ মেগাহার্টজ পর্যন্ত তরঙ্গ ব্যবহার করে, যেখানে এর আগে ‘G-Fast’ মাত্র ১০৬ মেগাহার্টজ পর্যন্ত কাজ করত।
তবে ‘XG-Fast’- প্রযুক্তির সীমাবদ্ধতা আছে তা হল এটা কেবল স্বল্পদূরত্বেই কাজ করে। ‘XG-Fast’ প্রযুক্তি ৩০ মিটার দূরত্বে প্রতি সেকেন্ডে ১০ গিগাবাইট ওয়ার ওয়ে ডেটাপাঠাতে পারেপ্রতি সেকেন্ড এক সঙ্গে ১ গিগাবাইট ডেটা আপলোড এবং ১ গিগাবাইট ডেটা ডাউনলোডও করা সম্ভব এই ‘XG-Fast’ প্রযুক্তিতে।  
কপার টেলিফোন তার ব্যবহার করেই এই ডেটা ট্রান্সফারের নতুন রেকর্ডটি গড়লেও প্রতি সেকেন্ডে সর্বোচ্চ ডেটা ট্রান্সফারের রেকর্ডটি এখনও ব্রিটিশ টেলিকমের দখলে।
২০১৩ সালের নভেম্বরেই অপটিক ফাইবার মাধ্যমে প্রতি সেকেন্ড ১ টেরাবাইট ডেটা ট্রান্সফারের রেকর্ডটি গড়েছিল ব্রিটিশ টেলিকম।

মন্তব্যসমূহ