এখন ভাঁজ করেও রাখা যাবে টিভি

নমনীয় টিভি
নমনীয় টিভি
এলজির তৈরি টিভি প্যানেলটি হবে কাগজের মতো পাতলা ও নমনীয়। এই টিভি ভাঁজ করেও রাখা যাবে। সম্প্রতি নতুন দুটি মডেলের টিভি উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠান এলজি।
এলজি দাবি করেছে, এই নমনীয় স্ক্রিনগুলো হাই রেজুলেশনে ছবি দেখা যাবে কিন্তু তা হবে কাগজের মতো পাতলা। বিবিসি এক খবরে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।
২০১৭ সাল নাগাদ ভাঁজ করা যায় এমন ৬০" মাপের আলট্রা এইচডি টিভি তৈরি করা যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এ বছরের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত সিইএস মেলায় নমনীয় একটি টিভি প্রদর্শন করেছিল এলজি।
গবেষকেরা দাবি করছেন, নমনীয় স্ক্রিনের টিভি বাজারে এলে টিভির আরও সৃজনশীল ব্যবহার দেখা যাবে। নমনীয় এই টিভির রেজুলেশন হবে ১২০০ বাই ৮১০। ৩ সেন্টিমিটার সিলিন্ডারে এই টিভি ভাঁজ করে রাখা হলেও রেজুলেশনের কোনো পরিবর্তন হবে না।
নির্মাতাপ্রতিষ্ঠান জানিয়েছে, নমনীয় স্ক্রিন তৈরিতে প্লাস্টিকের পরিবর্তে পলিমাইড ফিল্ম ব্যবহার করা হয়েছে। এলজির তৈরি দ্বিতীয় প্যানেলটি হচ্ছে স্বচ্ছ। এতে এলজির ট্রান্সপারেন্ট পিক্সেল ডিজাইন প্রযুক্তি যুক্ত হয়েছে ফলে অস্পষ্ট বা ঘোলাটে ছবি দেখার ঝামেলা থেকে মুক্তি মিলবে।
প্রযুক্তি-বিশ্লেষকেরা বলছেন, নমনীয় এই টিভির বহু আকর্ষণীয় দিক রয়েছে। এর মধ্যে একটি হচ্ছে, প্রচলিত টিভি স্ক্রিনের চেয়ে নমনীয় টিভি স্ক্রিন হবে টেকসই। এ ছাড়া আমরা প্রয়োজনে বড় আকারের উন্নত স্ক্রিন ব্যবহার করতে পারব। ট্যাবলেট কম্পিউটারের মতো নতুন ধরনের পণ্য তৈরিতে কিংবা পরিধেয় প্রযুক্তিপণ্যেও এ ধরনের নমনীয় স্ক্রিনের ব্যবহার দেখা যাবে।
২০১৭ সাল নাগাদ নমনীয় টিভি বাজারে এলে এর দাম সাধারণের হাতের নাগালে নাও থাকতে পারে। 

মন্তব্যসমূহ